আদিনাথ শিব চতুর্দশী পুজায় যেতে ভক্তদের হয়রানি : ৫ টাকার টোল দিতে হচ্ছে ২০ টাকা

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

প্রতিমা রিপোর্ট :: ১লা মার্চ থেকে শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম তীর্থস্থান মহেশখালীর মৈনাক পাহাড়ের চূড়ায় অবস্থিত আদিনাথ মন্দিরে শিব চতুর্দশী পুজা উপলক্ষে শিব দর্শন ও মেলা ।

আর এ মেলাকে কেন্দ্র করে কক্সবাজার-মহেশখালী ঘাট পারাপারে নির্ধারিত টোলের চেয়ে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ পাওয়া গেছে।

কক্সবাজার পৌরসভার ৬নং ঘাটে ইজারাদারদের সিন্ডিকেট ৫ টাকার ভাড়া ২০ টাকা পর্যন্ত আদায় করছেন।

আর এতে চরম হয়রানি শিকার হচ্ছেন দেশি-বিদেশী পূর্ণার্থী, দর্শণার্থী এবং পর্যটকরা।

এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন কক্সবাজারের সনাতনী বিভিন্ন সংগঠনের নের্তৃবৃন্দরা।

খোঁজ নিয়ে জানা যায়, ১ মার্চ থেকে শুরু হচ্ছে ১০ দিন ব্যাপী হিন্দু সম্প্রদায়ের বৃহৎ ধর্মীয় অনুষ্ঠান মহেশখালীর আদিনাথ মন্দিরে শিব চতুর্দশী মেলা। আর ঐতিহাসিক এ মেলাকে কেন্দ্র করে প্রায় লক্ষাধিক পূণ্যার্থী ও ভক্তের সমাবেশ ঘটে।

আর এ সময়টাতেই প্রভাবশালী ইজারাদারদের সিন্ডিকেট অধিক মুনাফার লোভে বিভিন্ন স্থান থেকে আসা ধর্মপ্রাণ সনাতন সম্প্রদায়ের যাত্রীদের থেকে অতিরিক্ত টোল আদায় করে। এ ছাড়া যাত্রীদের সঙ্গে দুই থেকে তিন কেজি ওজনের মালামাল থাকলে আরও অতিরিক্ত ৩০-৪০ টাকা দিতে হয়। আদিনাথ মন্দিরে ধর্ম করতে যাওয়া পূর্ণার্থীরাও নিরুপায় হয়ে তিা দিতে বাধ্য হন।

সোমবার ঘাট পার হতে যাওয়া কয়েকজন জানান,ইজারাদারদের লোকজন ঘাট পারাপারে তাদেরকে ২০ টাকা দিতে বাধ্য করছেন। সরকার–নির্ধারিত টোল  নিয়ে কথা বললেই তাদেরকে লাঞ্চিত করছে সংঘবদ্ধরা।

এ ব্যাপারে বাংলাদেশ  হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ কক্সবাজার জেলার সাধারন সম্পাদক অধ্যাপক প্রিয়তোষ শর্মা চন্দন জানান, সরকার–নির্ধারিত টোল না নিয়ে পূজাকে কেন্দ্র অতিরিক্ত টাকা আদায় কোনভাবেই মেনে নেয়া যায়না। ‘ইতিমধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। মঙ্গলবারের মধ্যেই এর সুরাহা করতে হবে। অন্যথায় আমরা সামাজিক আন্দোলনে যেতে বাধ্য হবো।

জানা যায়, আনুমানিক দু’শ বছরেরও আদিকাল থেকে আদিনাথ মেলা নামে পরিচিতি লাভ করে এই মেলা। মেলা উপলক্ষে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল ছাড়াও পার্শ্ববর্তী দেশ ভারত, নেপাল, ভুটান, মালদ্বীপ ও শ্রীলংকা থেকেও আদিনাথ মন্দিরে আসেন সনাতন ধর্মাবলম্বী ও পর্যটকরা।পুজা উপলক্ষে পাহাড়ের পাদদেশে ১লা মার্চ থেকে ১০ দিনের জন্য বসছে গ্রামীণ লোকজ মেলা।