শারদীয় প্রকাশনা ‘প্রতিমা’ স্মরণিকার ১৮তম সংখ্যায় লেখা পাঠান ১লা অক্টোবরের মধ্যে

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সংবাদ বিজ্ঞপ্তি(২৬ সেপ্টেম্বর) :: সারা বিশ্বের পাশাপাশি বাংলাদেশ তথা কক্সবাজারেও চলছে করোনা মহামারীর প্রকোপ। আধ্যাত্বিক অর্থে দুর্গা বিশ্বরূপা মহাশক্তি। আর এই বিশ্বরূপা মহাশক্তির আজ অতি প্রয়োজন। করোনা নামক এই মহাব্যাধি, মহামারীকে দমন করার জন্য আজ তো তাকেই বড় দরকার। আর করোনা অনিশ্চয়তার মধ্যেই চলে এল বাঙালির শ্রেষ্ঠ উত্‍সব দূর্গাপুজো-২০২১। বাঙালির এখন উত্‍সবে গা ভাসানোর পালা। আর পুজো মানেই তো কাশফুল, শরতের আকাশ আর শারদীয়া।

দুর্গোৎসব উপলক্ষে শারদীয় প্রকাশনা পরিষদ,কক্সবাজার ২০০৪ সাল থেকে সুনামের সাথে বহুল প্রচারিত এবং সনাতন ধর্মালম্বীদের মুখপত্র ‘প্রতিমা’ স্মরণিকা প্রকাশ করে আসছে। প্রতিবারের মত এবছরও ‘প্রতিমা’ স্মরণিকার ১৮তম সংখ্যা প্রকাশ করার উদ্যোগ গ্রহন করেছি। তাই আগ্রহী সন্মানিত লিখিয়ে বন্ধুদের কাছ থেকে প্রবন্ধ, নিবন্ধ, গল্প, কবিতা ও ছড়া আহবান করা হচ্ছে।

কী রকম লেখা পাঠাবেন-(১)পূজো নিয়ে প্রবন্ধ,স্মৃতি সর্বাধিক ১৫০০ শব্দে সর্বনিম্ন ৫০০ শব্দের মধ্যে,(২) কবিতা।

লেখার নিয়মাবলি-

বাংলা ইউনিকোড ফর্ম্যাটে লেখা পাঠান।ওয়ার্ড বা গুগল ফ্রন্টেও পাঠাতে পারেন। তবে PDF ফর্ম্যাটে কোনও রকম লেখা পাঠাবেন না।

(১) যে লেখাটি পাঠাবেন সেটা কোথাও কখনও প্রকাশিত হয়নি।

(২) লেখাটিতে যেন কোনও রাজনৈতিক দল, সংগঠন বা ধর্ম সম্প্রদায়কে আঘাত না করে।

(৩) কোনও ব্যক্তি বা সংগঠনকে আঘাত করতে পারে এমন কোনও মন্তব্য বা চরিত্র যেন না তৈরি হয়।

(৪) লেখাটি যেন অহেতুক বড় না হয়।

(৫) কোনও গল্প, সিনেমা, উপন্যাস থেকে আপনার লেখাটি প্রভাবিত হলে সেটি যেন স্পষ্টভাবে উল্লেখ থাকে।

(৬) বানান বা ব্যাকরণগত দিক থেকে লেখাটিতে বড় কোনও ভুল না থাকে।

(৭) লেখা পাঠানোর পর ফোন বা মেল করার প্রয়োজন নেই। আমাদের উপদেষ্টা মন্ডলী বা সম্পাদকের পছন্দ হলে তা ম্যাগাজিনে স্থান পাবে। www.protima.org ওয়েবসাইটে নজর রাখলেই আপনার লেখা দেখতে পাবেন। আলাদা করে কাউকে লেখা প্রকাশের কথা জানানো সম্ভব নয়।

(৮) লেখা পাঠানোর শেষ তারিখ ১ অক্টোবর ২০২১, বেলা ১২টা। প্রতিটি লেখা, কবিতা, ছবিতে নিজের নাম, ঠিকানা, ই মেল আইডি, ফোন নম্বর পাঠাতে ভুলবেন না। আপনার তোলা ছবি (নাম, ঠিকানা অবশ্যই পাঠাবেন)

চঞ্চল দাশগুপ্ত, সম্পাদক, প্রতিমা, কক্সবাজার প্রেসক্লাব,শহীদ শরণী সড়ক,কক্সবাজার এবং ই-মেইল-protimacox@gmail.com  এই ঠিকানায় লেখা পাঠানোর জন্য বিশেষ ভাবে অনুরোধ জানানো হয়েছে। মোবাইল(০১৭৩৬-২০২৬২২ বা ০১৫৫৮-৩১০৫৫০)