সাম্প্রদায়িক হামলা,নির্যাতন বন্ধ না হলে চড়া মূল্য দিতে হবে : জাতীয় হিন্দু মহাজোট,কক্সবাজার

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

প্রতিমা রিপোর্ট :: বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট কক্সবাজার জেলা শাখার আয়োজনে খুলনার রূপসার শিয়ালি, পটুয়াখালীর কলাপাড়া ও মৌলভীবাজারের কুলাউড়াসহ দেশের নানা স্থানে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর অব্যাহত হামলার প্রতিবাদে জেলাব্যাপী মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৩ আগস্ট) সকাল ১১ টায় শহরের পৌরসভা কার্যালয়ের সামনে দীর্ঘ লাইনে দাড়িয়ে এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ পালন করেন। একই সময়ে চকরিয়া,রামু ও উখিয়াতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন,দেশবাসী যেদিন জাতির পিতার জন্মদিন উদ্‌যাপন করছে, ঠিক সেদিনই ধর্মান্ধ উগ্রবাদী সাম্প্রদায়িক মৌলবাদী গোষ্ঠী নিরীহ হিন্দু গ্রামবাসীর ওপর নির্বিচার তাণ্ডববলীলা চালিয়েছে। হিন্দুদের উপর যেভাবে অত্যাচার করা হচ্ছে তা মোটেই কাম্য নয়।

বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ হলেও এখানে দিনের পর দিন মঠ মন্দির ভাংচুর,জায়গা দখল সহ হিন্দু সম্প্রদায়ের লোকজনের উপর অত্যাচার করা হচ্ছে।  হিন্দুদের বিভিন্ন ক্ষেত্রে বৈষম্যের শিকার হতে হচ্ছে।বিগত দিনে হিন্দু সমপ্রদায়ের ওপর যে নির্যাতন হয়েছে তার বিচার না হওয়ার কারণে আসল ঘটনা ধামাচাপা পড়ে যাচ্ছে। ফলশ্রুতিতে হিন্দু সম্প্রদায়ের উপর অত্যাচার দিনের পর দিন বেড়ে যাচ্ছে। তারা এ ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

বক্তারা আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী আমাদের একমাত্র আশ্রয়স্থল। আপনি যেভাবে কঠোরহাতে বঙ্গবন্ধু হত্যার বিচার সহ দেশদ্রোহীদের বিচার করেছেন সেই ভাবে সংখ্যালঘুদের উপর মৌলবাদের হামলার বিচার করুন। এ দেশে মুসলিম সম্প্রদায় সংখ্যাঘরিষ্ট হলেও সকল মুসলিম এসব ঘটনায় জড়িত নয়, গুটি কয়েক মৌলবাদের কারনে সবাই আক্রান্ত হচ্ছি। সন্ত্রাসীদের কোন দল নাই, কোন জাত নাই। তাই তাদের প্রতিরোধ করা এখন সময়ের দাবী।তাই  দূর্বৃত্তের হামলা প্রতিরোধে হিন্দু মুসলিম সবাইকে এগিয়ে আসার আহবান জানান।

No description available.

সভাপতির বক্তব্যে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের জেলা আহবায়ক বুলবুল তালুকদার বলেন,বাংলাদেশে ১০ শতাংশ হিন্দু বাস করলেও তারা প্রতিনিয়ত নানাভাবে নির্যাতিত হচ্ছে। অথচ এদেশের স্বাধিনতা সংগ্রাম সহ দেশের উন্নয়নে হিন্দুদের ভূমিকা অপরিসীম।  আমরা কোন সহযোগীতা চাই না।আমরা এদেশের নাগরিক,ধর্মী স্বাধিনতা নিয়ে সন্মানের সাথে আত্বর্মদা নিয়ে বাচঁতে চাই।

তিনি বলেন,দেশের বিভিন্ন স্থানে হিন্দুদের উপর ‘ধারাবাহিকভাবে সংগঠিত অসংখ্য ন্যক্কারজনক ফৌজদারি অপরাধের একটিরও বিচার আজ পর্যন্ত হয়নি। আমরা জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন,সংখ্যালঘুদের ওপর ক্রমবর্ধমান সাম্প্রদায়িক হামলা, নির্যাতনন বন্ধ না হলে এর জন্য চড়া মূল্য দিতে হবে। আমাদের অধিকার কিভাবে অর্জন করতে হয় তা আমরা জানি।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে আরও বক্তৃতা প্রদান করেন ইসকন কক্সবাজার এর অধ্যক্ষ শ্রী রাধা গৌবিন্দ দাশ ব্রক্ষচারী, হিন্দু,বৌদ্ধ ও খ্রিষ্টান ঐক্য পরিষদ কক্সবাজার জেলার সহ সাধারণ সম্পাদক স্বপন গুহ,জেলা কমিউনিস্ট পার্টির নেতা কমরেড পুলিন দে, বলরাম দাশ অনুপম, জেলা যুব মহাজোটের সাধারন সম্পাদক প্রতাপ শর্মা, জেলা ছাত্র মহাজোটের সিনিয়র সহ সভাপতি তমাল সিকদার, চন্দন দে, মহাজোটের যুগ্ম সাধারন সম্পাদক ছোটন ধর, সদস্য লিটন ধর প্রমূখ। মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশটি সঞ্চালনা করের শহর মহাজোটের সাধারন সম্পাদক বিবেক পাল।

এর আগে সকাল ১০ টায়  গোলদিঘীর পাড় হতে জাতীয় হিন্দু মহাজোট, যুব মহাজোট, ছাত্র মহাজোটের নেতাকর্মীরা একটি বিক্ষোভ মিছিল নিয়ে শহর প্রদক্ষিণ করে। এ সময় জাতীয় হিন্দু মহাজোট, যুব মহাজোট, ছাত্র মহাজোটের বিভিন্ন স্থরের নেতাকর্মী উপস্থিত ছিলেন।

No description available.

May be an image of 5 people, people standing, motorcycle and road

No description available.